কোনো শীর্ষক নেই

 রাধার দৃষ্টিতে কৃষ্ণ

রাধা ও গোপিদের প্রসঙ্গ যুক্ত করে শ্রীকৃষ্ণের চরিত্রহনন করার প্রয়াস করা হয়েছে, তা বিদ্বজ্জন ভালো করেই জানেন। পুরাণের এই মিথ্যা কাহিনীতে রাধাকে দিয়ে শ্রীকৃষ্ণের চরিত্র সম্পর্কে কি বলানো হয়েছে, তার সামান্য জানানোর চেষ্টা করবো এই লেখনীতে। পৌরাণিক দৃষ্টিতে রাধার চরিত্র দিয়ে বলানো হয়নি বরং রাধা বলেছে। রাধা শ্রীকৃষ্ণের চরিত্র নিয়ে এত এত খারাপ মন্তব্য করেছে যা সত্য হলে শ্রীকৃষ্ণ ভগবান তো বহুদূর একজন সজ্জন ব্যক্তি বলার মতোও হতোনা। তিনি বলেন–

রাধা অনঙ্গমুঞ্জরীকে কহিলেন হে সখি! এই রতিলস্পটকে আমার নিকুঞ্জ হইতে সত্ত্বর বাহির করিয়া দাও।
                          (ব্রহ্মাণ্ড. উত্তর. ২২/২৮)

এখানে রাধা শ্রীকৃষ্ণকে রতিলম্পট বলেছেন। রতিলম্পট বলতে যৌন ইচ্ছায় অতিরিক্ত আসক্ত বা কামুক ব্যক্তিকে বুঝায়। ব্রহ্মবৈবর্ত পুরাণেও রাধা শ্রীকৃষ্ণকে বলছেন - 
       সংগৃহ্যেমাং প্রিয়ামিষ্টাং গোলোকাদ্গচ্ছ লম্পট। 
       অন্যথা  ন  হি  তে  ভদ্রং  ভবিষ্যতি  ব্রজেশ্বর ॥ 
                (ব্রহ্মবৈবর্ত্ত., প্রকৃতি. ১১/৪৪)

অনুবাদঃ- লম্পট! তুমি এই প্রিয় ভার্য্যা লইয়া গোলোক হইতে দূর হও। ব্রজেশ্বর। তাহা না হইলে কিছুতেই তোমার মঙ্গল নাই।

এখানেও শ্রীকৃষ্ণকে লম্পট বলা হয়েছে, লম্পট বলতে চরিত্রহীন বুঝায়। সরাসরি –
নৈনং শক্লোমি পুরতো বীক্ষিতুং যোনিলম্পট:। 
যাতুযত্র পুরাবাসো নিশি তামেব সুপ্রিয়াং॥
                                  (ব্রহ্মাণ্ড. উত্তর. ২২/৩০)
অন্তার্থঃ হে প্রিয়ালি! কখন আমি এই যোনিলম্পটকে সম্মুখে দর্শন করিতে সক্ষমা হইতেছি না, রজনীতে যে স্থানে বাস করিয়া যাহার সহিত রতিসুখ সম্ভোগ করিয়াছে, এক্ষণে সেই মনোরমা প্রিয়ার সমীপে গমন করুক।

যোনিলম্পট শব্দেরও উল্লেখ আছে। রাধা ব্যতিরেক অন্য কোন নারীর সাথে রতি সম্ভোগ করেছে বলেও উল্লেখ আছে, ব্রহ্মবৈবর্ত পুরাণে এই বিষয়ে বিস্তারিত আছে, কার কার সাথে কি কি অপকর্ম করেছে। তবে সেই বিষয়ে যাওয়ার পূর্বে রাধারানী শ্রীকৃষ্ণেকে আরো কি কি বলেছে দেখুন–

নয়ৈনং চটুলং ক্ষুদ্রং ত্যক্তধৰ্ম্মাণ মেবচ।
কৃতঘ্নং বালিশং ধূর্ত্তং বহিরালি মমাজ্ঞয়া॥
                                (ব্রহ্মাণ্ড. উত্তর. ২২/২৯)
অনুবাদ: হে সখি! আমি ইহার মুখাবলোকন করিতে ইচ্ছা করি না, অতএব তোমাকে কহিতেছি, তুমি এই ধূর্ত্ত, কৃতঘ্ন, মূর্খ ও চপল ক্ষুদ্রাশয়, ধৰ্ম্ম বহিষ্কৃত ব্যক্তিকে আমার সম্মুখ হইতে অবিলম্বে বাহিরে লইয়া যাও।

এখানে রাধা শ্রীকৃষ্ণকে 
  ধূর্ত্ত– ধড়িবাজ, শঠ বা প্রতারক,  কৃতঘ্ন– অকৃতজ্ঞ, মূর্খ তথা ধর্ম বহিষ্কৃত বলে সাব্যস্ত করলেন। ব্রহ্মবৈবর্ত্ত., প্রকৃতি. ১১/৪২ শ্লোকে দুর্বৃত্ত বলেছেন। এতে কি শ্রীকৃষ্ণের অপমান হইল না? পৌরাণিক সনাতনীরা কি মনে করেন? এবার ব্রহ্মবৈবর্ত পুরাণের রাধা শ্রীকৃষ্ণকে নিয়ে কি কি বলেছে তার অংশ বিশেষ উদ্ধৃত করছি।

১.বিরজা
রাধা বলেন–
আমি দেখি য়াছি-চন্দনকাননে বিরজার সহিত মিলিত হইয়া-ছিলে, তাহাও সখীগণের বাক্যে ক্ষমা করিয়াছি। 

কেহ কেহ বিরজাকে শ্রীকৃষ্ণের বিবাহিত স্ত্রী বলে প্রমাণ করার চেষ্টা করে, কিন্তু রাধার এই বাক্যে প্রমাণিত যে বিরজা শ্রীকৃষ্ণের বিবাহিত স্ত্রী নয়। যদি স্ত্রীই হতো তাহলে বিরজার সাথে মিলিত হওয়ায় রাধা কেন রাগান্বিত হবেন, আবার ক্ষমা করবেন? এতে শ্রীকৃষ্ণের অন্যায় কি? বুদ্ধি ব্যবহার করুন, বুঝে যাবেন।  

২.শোভা–
আমি ইহাও দেখিয়াছি; চম্পক-কাননে তুমি শোভানাম্নী গোপিকার সঙ্গে মিলিত হইয়াছিলে; -আমার আগমন-শব্দমাত্রেই তৎ-ক্ষণাৎ সে স্থান হইতে অন্তর্হিত হইলে। 

এই গোপী যদি বিবাহিত স্ত্রীই হতো তাহলে রাধার ভয়ে পলায়ন লীলা করার আবশ্যতা কি? ভয় পাওয়ার কথা কিন্তু রাধাই বলেছেন। 

৩.প্রভা–
আমি তোমাকে দেখিয়াছি, বৃন্দাবনের বনমধ্যে প্রভানাম্নী গোপিকাসহ মিলিত হইয়াছিলে, তুমি আমার আগমন-শব্দমাত্রেই অন্তর্হিত হইলে।

৪.শান্তি–
তুমি রাসমণ্ডলে শান্তিনাম্নী গোপিকাসহ সুখমিলনে মিলিত হইয়াছিলে;তুমি আমার আগ-মন-শব্দ শ্রবণ করিয়াই তৎক্ষণাৎ অন্তর্হিত হইলে।

৫.ক্ষমা–
আমি পূর্ব্বে দেখিয়াছি; তুমি সুবেশ করত মাল্য গন্ধ চন্দনাদিদ্বারা ভূষিত হইয়া চন্দনষুক্ত পুষ্পময় শয্যাতে গন্ধচন্দনচর্চ্চিতা এবং রত্নময় ভূষণে ভূষিতা ক্ষমানাম্নী গোপিকাসহ মিলিত হইয়া সুখে মূর্ছিত হইয়াছিলে এবং নবসঙ্গমসুখে নিদ্রিতা সেই ক্ষমাও তোমাকে আলিঙ্গন করিয়া নিদ্রা যাইতেছিল, তখন আমি তাহাকে এবং তোমাকে নিদ্রা হইতে জাগরিত করাইয়াছিলাম।            

তোমাদিগকে সেই অবস্থায় দেখিয়াছিলাম বলিয়া তুমি লজ্জাতে কৃষ্ণবর্ণ হইয়াছিলে, তাহা অদ্যপর্য্যন্তও প্রতীয়মান হই-তেছে।
                      (১-৫. ব্রহ্মবৈবর্ত্ত., প্রকৃতি. একাদশ অধ্যায়)
......
তারপরেও কি পুরাণ প্রামাণিক মানার যোগ্য? পৌরাণিকরা কি এইসবও মানবেন, নাকি ত্যাগ করবেন? 

🖋️প্রিয়রত্ন বিদ্যার্থী
©️অমৃতস্য পুত্রাঃ 
         সত্যের প্রচারক।


একটি মন্তব্য পোস্ট করুন

Please Select Embedded Mode To Show The Comment System.*

নবীনতর পূর্বতন