"স্বাহা" শব্দের অর্থ

প্রিয়রত্ন বিদ্যার্থী
0


"স্বাহা" শব্দের অর্থ

প্রায়ঃ যজ্ঞে আহুতি দেওয়ার সময় স্বাহা শব্দের প্রয়োগ করা হয়। এই স্বাহা শব্দ মূল বেদ মন্ত্রেও অনেকত্র এসেছে। এই স্বাহা শব্দের আপ্ত বিদ্বানদের করা যে অর্থ আমি পেয়েছি তা লিখতেছি–

মহর্ষি দয়ানন্দ সরস্বতী জী এই স্বাহা শব্দের ব্যাখ্যা নিরুক্ত অনুযায়ী, নিজ লঘু পুস্তক পঞ্চমহাযজ্ঞবিধিতে সন্ধ্যোপাসনার "চিত্রংদেবানামুদগাদনীকম্....।" এই মন্ত্রের অন্তে থাকা স্বাহা পদ নিয়ে করেছেন এবং মহর্ষি জী বেদভাষ্যেও যেখানে-যেখানে স্বাহা শব্দ এসেছে সেখানে-সেখানে করেছেন। এখানে প্রথমে পঞ্চমহাযজ্ঞবিধিতে করা ব্যাখ্যা দেখি–

"স্বাহা অথাত্র স্বাহাশব্দার্থে প্রমাণম্ নিরুক্তকারা আহুঃ- স্বাহাকৃতয়ঃ স্বাহেত্যেতৎসু আহেতি বা, স্বা বাগাহোতি বা, স্বং প্রাহেতি বা, স্বাহুতং হবির্জুহাতীতি বা, তাসামেষা ভবতি। 
- নিরু. অ. ৮/খং ২০ ॥"

"স্বাহাশব্দস্যায়মর্থঃ- (সু আহেতি বা ) সু সুষ্ঠু কোমলং মধুরং কল্যাণকরেং প্রিয়ং বচনং সর্বৈর্মনুষ্যৈঃ সদা বক্তব্যম্। (স্বা বাগাহেতি না) যা স্বকীয় বাগ্ জ্ঞান মধ্যে বর্ত্ততে, সা যদাহ তদেব বাগিন্দ্রিয়েণ সর্বদা বাচ্যম্ । (স্বং প্রাহেতি বা) স্বং স্বকীয় পদার্থং প্রত্যেব স্বত্বং বাচ্যম্ ন পর পদার্থং প্রতি চেতি। (স্বাহুতং হ.) সুষ্ঠুরীত্যা সংস্কৃত্য সংস্কৃত্য হবিঃ সদাহোতব্যমিতি স্বাহাশব্দস্যপর্য্যায়ার্যাঃ স্বমেব পদার্থ প্রত্যাহ বয়ং সর্বদা সত্যং বদাম ইতি, ন কদাচিৎ পর পদার্থ প্রতি মিথ্যা বদেমেতি ।" – পঞ্চমহাযজ্ঞবিধি

অর্থাৎ – ১. যে ক্রিয়ার দ্বারা সুন্দর মধুর কল্যাণকর শব্দ বা বচন বলা হয়, ২.নিজ বাণী দ্বারা সেই বচনই বলা যা হৃদয়ে আছে, ৩.নিজ পদার্থকেই নিজের বলা অপরের পদার্থের প্রতি লোভ না করা, ৪.সুসংস্কৃত হবি সত্যবাণী, সত্য-আচরণযুক্ত ক্রিয়া, ত্যাগ এবং সুখকারী ক্রিয়া, সুসংস্কৃত হবি প্রদানের ক্রিয়া, প্রশংসাযুক্ত বাণী, নিজ পদার্থের প্রতি সদা সত্য বলা এবং অপরের পদার্থের প্রতি কখনো মিথ্যাভাষণ না করা আদি স্বাহা শব্দের অর্থ। নিঘণ্টুতে বাক্ কে স্বাহা বলা হয়েছে।

পৌরাণিকরা এই স্বাহা শব্দের এত মহত্ত্বপূর্ণ অর্থ বাদ দিয়ে নিজ কাল্পনিক কথা অনুসারে অর্থ করে। ভাগবত পুরাণ অনুসারে 'স্বাহা' দক্ষ কন্যা এবং অগ্নির পত্নী। ব্রহ্মবৈবর্তপুরাণ প্রকৃতি খণ্ড, স্বাহোপাখ্যান নামক অধ্যায়ে স্বাহার উৎপত্তি আদির বিস্তৃত বর্ণন প্রাপ্ত হয়।

স্বাহা দেবহবির্দানে প্রশস্তা সর্বকর্মসু।
পিণ্ডদানে স্বধা শস্তা দক্ষিণা সর্বতো বরা ॥১
প্রকৃতেঃ কলয়া চৈব সর্বশক্তিস্বরূপিণী । 
বভূব বাবিকা শক্তিরগ্নে স্বাহা স্বকামিনী ॥২
ঈষদ্ হাস্যপ্রসন্ননাস্যা ভক্তানুগ্রকাতরা। 
উবাচেতি বিধেরগ্রে পদ্ময়োনে । বরংশ্রুণু ॥৩
বিধিস্তদ্বচনং শ্রুত্বা সম্ভ্রমাৎ সমুবাচ তাম্ ॥৪
ত্বমগ্নের্দাহিকা শক্তির্ভব পত্নী চ সুন্দরী । 
দগ্ধুং ন শক্তস্ত্বকৃতী হুতাশশ্চ ত্বয়া বিনা ॥৫
তন্নামোচ্চার্য মন্ত্রান্তে যো দাস্যতি হবির্ণরঃ । 
সুরেশ্যস্তৎ প্রাপ্নুবন্তি সুরাঃ স্বানন্দপূর্বকম্ ॥৬

 পুরাণের এই শ্লোকসমূহে 'স্বাহা' কে এক স্ত্রী রূপে দেখানো/বুঝানো হয়েছে। তাহাকে অগ্নির পত্নি বলা হয়েছে, যেমন অন্য দেবীদের স্তুতি পুরাণে দেখা যায় এই শ্লোকসমূহেও স্বাহা রূপ অগ্নির পত্নীর স্তুতি করা হয়েছে। উপরে যে সত্য শাস্ত্রোক্ত অর্থ লিখেছি তা হইতে এই পৌরাণিক মান্যতা সর্বথা ভিন্ন ও অবৈদিক।

মহর্ষি দয়ানন্দজীর বেদভাষ্য ও অন্য গ্রন্থে স্বাহা অর্থ প্রায় তেষট্টি (৬৩) স্থানে এসেছে যা শাস্ত্র সম্মত। অত্র মহর্ষি দয়ানন্দ  সরস্বতী দ্বারা কিছু অন্য স্থানে করা 'স্বাহা' পদের অর্থ লিখতেছি-

"সত্যভাষণয়ুক্তা বাক্, যচ্ছোভনং বচনং সত্যকথনং, স্বপদার্থান্ প্রতি মমত্ববচো, মন্ত্রোচ্চারণেন হবনং চেতি স্বাহা-শব্দার্থা বিজ্ঞেয়াঃ।"
 - (যজুর্বেদ-২/২)

যাহা সত্যভাষণযুক্ত বাণী, ভ্রমোচ্ছেদনকারী সত্য কথন, নিজেরই পদার্থের প্রতি মমত্ব অর্থাৎ নিজ বস্তুকেই নিজের বলা  এবং মন্ত্রোচ্চারণ করে হবন আহুতি দেওয়া এইসব 'স্বাহা' শব্দের অর্থ।

"সুষ্ঠু জুহোতি, গৃহণাতি, দদাতি যপা ক্রিয়যা তথা, সুশিক্ষিতয়া বাচা, বিদ্যাপ্রকাশিকয়া বাণ্যা সত্যপ্রিয়ত্বাদিগুণবিশিষ্ট্যাবাচা ।"
 - (যজু-৪/৬)

যে ক্রিয়ার দ্বারা উত্তমপ্রকারে গ্রহণ করা ও দেওয়া হয়, সুশিক্ষা যুক্ত, বিদ্যা প্রকাশকারী, সত্য এবং প্রিয়তা রূপী গুণযুক্ত বিশিষ্ট বাণী দ্বারা যে ক্রিয়া করা হয় তাহাকে স্বাহা বলা হয়।

"পুষ্টায়াদি কারক ঘৃতাদি উত্তম পদার্থসমূহ হোম করা।" স.প্র.
'সত্যমানং,  সত্যভাষণং  সত্যাচরণং  সত্যবচনশ্রবণশ্চ" 
–ঋ. ভা. ভূ. ।

সত্য গ্রহণ করা, সত্যভাষণ করা, সত্যের আচরণ করা এবং সত্যবচন শ্রবণ করা।

 'জৈসা হৃদয় মেং জ্ঞান বৈসা বাণী সে ভাষণ । 

                                                        –আর্যাভিবিনয়

এইসব মহর্ষির করা স্বাহা শব্দের অর্থ। অধিক জানার জন্য মহর্ষি দয়ানন্দ সরস্বতীকৃত যজুর্বেদ ভাষ্য ও শতপথ আদি গ্রন্থের অধ্যয়ন করুন।  অলম্ 

মূল লেখক : আচার্য সোমদেব
ভাষান্তর : অমৃতস্য পুত্রাঃ

          আর্য প্রতিনিধি সভা বাংলাদেশ

Post a Comment

0Comments

Please Select Embedded Mode To show the Comment System.*