পুরাণ বিমর্শ - চতুর্থ পর্ব
পুরাণের রচয়িতা
পুরাণের রচয়িতা বা প্রণেতা কে? এই প্রশ্নের উত্তরে প্রায় সকলেই বলবে বেদব্যাস বা ব্যাসদেব, কেননা পুরাণেও বলা হয়েছে "অষ্টাদশ পুরাণানাং কর্ত্তা সত্যবতী সুতঃ"। তো প্রথমে জেনে নেওয়া আবশ্যক যে, বেদব্যাস কে? পুরাণ অনুযায়ী ব্যাসদেব হলেন সাক্ষাৎ বিষ্ণু, অর্থাৎ ভগবান বা ঈশ্বর বিষ্ণু প্রত্যেক দ্বাপরযুগে ধর্মরক্ষার জন্য ব্যাসরূপে অবতীর্ণ হয়ে, বেদের অনেক ভেদোপভেদ করেন এবং পুরাণাদি রচনা করেন। কেন অবতীর্ণ হন এর বিপরীত কথনও পুরাণেও রয়েছে, যা অবতার বিষয়ক পর্বে বিস্তারিত লিখা হয়েছে। যদি সত্যিই মানা হয় যে পুরাণ ব্যাসদেব রচনা করেছেন এবং তিনি অবতীর্ণ ঈশ্বর, তাহলে মানতে হবে যে ঈশ্বর–
১.গণিতে খুবই দুর্বল, যার জন্য সঠিকভাবে পুরাণের শ্লোক সংখ্যা গণনা করতে পারেননি।
২.কোন কিছুই তিনি মনে রাখতে পারেন না, যার জন্য অষ্টাদশ পুরাণের নাম বিভিন্ন পুরাণে বিভিন্নরকম লিখেছেন।
৩.প্রচণ্ড স্ববিরোধী, যার জন্য একই পুরাণের শ্লোকসংখ্যা বিভিন্ন পুরাণে বিভিন্নরকম বলেছেন।
আমাদের পৌরাণিক সনাতনীগণ কি তা মানেন বা মানবেন?পুরাণ না মানার এও একটা কারণ হতে পারে। অন্যদিকে ভবিষ্য পুরাণে বলা হয়েছে যে-
কল্পনাম্না পুরাণং চ মহাদেবেন নির্মিত।
অষ্টাদশপুরাণানি নির্মিতানি শিবাত্মনা॥
অর্থাৎ কল্প নাম পুরাণের, যাকে মহাদেবজী স্বয়ং নির্মিত করেছেন। এইপ্রকার শিবজী ১৮পুরাণ নির্মাণ করেছেন।
সত্যবতী পুত্র ব্যাসদেব তো লোকের হিতার্থে তা দৃষ্টিগোচর করেছেন মাত্র, আসলে মূল নির্মাতা বা প্রণেতা তো শিবজী।শিবপুরাণেও বলা হয়েছে- শিবপুরাণের নির্মাণ করেছেন স্বয়ং শিবজী, ব্যাসদেব তো একলক্ষ শ্লোক থেকে ২৪হাজারে সংক্ষিপ্ত করেছেন মাত্র। পুরাণেই আবার বলা হয়েছে –
ভবিষ্যপুরাণেরই অন্যত্র - "অষ্টাদশপুরাণানি কেন প্রোক্তানি" অর্থাৎ অষ্টাদশ পুরাণের রচয়িতা কে? এই প্রশ্নের উত্তরে বলা হয়েছে–
১.পরাশরজী–বিষ্ণুপুরাণ
২.শিবজী–স্কন্দপুরাণ
৩.ব্রাহ্ম – পদ্মপুরাণ
৪.শুকদেব–ভাগবত
৫.ব্রহ্মা–ব্রহ্ম
৬.বিষ্ণু–গরুড়
৭-১২. মৎস, কুর্ম, নৃসিংহ, বামন, শিব ও বায়ু'পুরাণের রচয়িতা - ব্যাসদেব।
১৩-১৪.মার্কণ্ডেয় ও বরাহপুরাণের রচয়িতা- মার্কণ্ডেয় ঋষি।
১৫.অগ্নিপুরাণের রচয়িতা - অঙ্গিরা ঋষি।
১৬-১৭.লিঙ্গপুরাণ এবং ব্রহ্মাণ্ড পুরাণের রচয়িতা- তন্ডী।
১৮.ভবিষ্যপুরাণের রচনা মহাদেবজী করেছেন।
এখানে পরাশরজীকে বিষ্ণুপুরাণের রচয়িতা বলা হয়েছে, বিষ্ণুপুরাণেও স্বয়ং পরাশরজী বলেছেন - আমি এই বিষ্ণুপুরাণ বানিয়েছি।
অর্থাৎ কল্প নাম পুরাণের, যাকে মহাদেবজী স্বয়ং নির্মিত করেছেন। এইপ্রকার শিবজী ১৮পুরাণ নির্মাণ করেছেন।
সত্যবতী পুত্র ব্যাসদেব তো লোকের হিতার্থে তা দৃষ্টিগোচর করেছেন মাত্র, আসলে মূল নির্মাতা বা প্রণেতা তো শিবজী।শিবপুরাণেও বলা হয়েছে- শিবপুরাণের নির্মাণ করেছেন স্বয়ং শিবজী, ব্যাসদেব তো একলক্ষ শ্লোক থেকে ২৪হাজারে সংক্ষিপ্ত করেছেন মাত্র। পুরাণেই আবার বলা হয়েছে –
যত্তন্মুখং মহাবাহো পঞ্চমং লোকবিশ্রুতম্।
অষ্টাদশপুরাণানি সেতিহাসানি ভারত ॥
অর্থাৎ ব্রহ্মাজীর লোকবিখ্যাত যে পঞ্চম মুখ ছিলো, তাহা হইতে ইতিহাসের সাথে-সাথে অষ্টাদশ পুরাণের আবির্ভাব হয়েছে।ভবিষ্যপুরাণেরই অন্যত্র - "অষ্টাদশপুরাণানি কেন প্রোক্তানি" অর্থাৎ অষ্টাদশ পুরাণের রচয়িতা কে? এই প্রশ্নের উত্তরে বলা হয়েছে–
১.পরাশরজী–বিষ্ণুপুরাণ
২.শিবজী–স্কন্দপুরাণ
৩.ব্রাহ্ম – পদ্মপুরাণ
৪.শুকদেব–ভাগবত
৫.ব্রহ্মা–ব্রহ্ম
৬.বিষ্ণু–গরুড়
৭-১২. মৎস, কুর্ম, নৃসিংহ, বামন, শিব ও বায়ু'পুরাণের রচয়িতা - ব্যাসদেব।
১৩-১৪.মার্কণ্ডেয় ও বরাহপুরাণের রচয়িতা- মার্কণ্ডেয় ঋষি।
১৫.অগ্নিপুরাণের রচয়িতা - অঙ্গিরা ঋষি।
১৬-১৭.লিঙ্গপুরাণ এবং ব্রহ্মাণ্ড পুরাণের রচয়িতা- তন্ডী।
১৮.ভবিষ্যপুরাণের রচনা মহাদেবজী করেছেন।
এখানে পরাশরজীকে বিষ্ণুপুরাণের রচয়িতা বলা হয়েছে, বিষ্ণুপুরাণেও স্বয়ং পরাশরজী বলেছেন - আমি এই বিষ্ণুপুরাণ বানিয়েছি।
এখানে অষ্টাদশ পুরাণের রচয়িতার নাম বলতে গিয়ে নারদপুরাণ ও ব্রহ্মবৈবর্ত পুরাণের নামই বলা হয়নি, এগুলোর রচয়িতা কে?। উপপুরাণের তালিকায় থাকা নৃসিংহ পুরাণের রচয়িতা বেদব্যাস বলা হয়েছে, কিন্তু দেবীভাবতে বলা হয়েছে - সত্যবতীতনয় বেদব্যাসজী ১৮পুরাণের রচনা করার পর সেই বিষয়েই বিস্তারপূর্বক সেই অতুলনীয় 'মহাভারত' প্রণয়ন করেছেন।
প্রশ্ন হলো ব্যাসদেব কোন ১৮টি পুরাণ রচনার পর মহাভারত প্রণয়ন করেছে? এবং প্রচলিত বৈষ্ণবেরা যে বলেন - ব্যাসদেব মহাভারত রচনার পরেও শান্তি পাচ্ছিলেন না, যা শ্রীমদ্ভাগবত-১/৫অধ্যায় পড়লেও বুঝা যায়, তারপর শান্তিলাভের জন্য 'ভাগবত' রচনা করেছেন অর্থাৎ মহাভারতের পরে শ্রীমদ্ভাগবত রচনা করেছেন, এটা সঠিক নাকি দেবীভাগবতে যা বলা হয়েছে তা সঠিক?
আরো প্রশ্ন হলো অষ্টাদশ মহাপুরাণের রচয়িতা কাকে মানবেন? পুরাণেই বলা হয়েছে –
১.শিবজী অষ্টাদশ পুরাণের নির্মাণ করেছেন।
২.ব্রহ্মার পঞ্চম মুখ হইতে অষ্টাদশ পুরাণ নির্গত হয়েছে।
৩.ব্যাসদেব অষ্টাদশ পুরাণ রচনা করেছেন।
৪.পরাশর, শিব, ব্রাহ্ম, শুকদেব, ব্রহ্মা, বিষ্ণু, ব্যাসদেব, মার্কণ্ডেয়, অঙ্গিরা, তন্ডী ও মহাদেবজী মিলে অষ্টাদশ পুরাণ রচনা করেছেন।
৪.পরাশর, শিব, ব্রাহ্ম, শুকদেব, ব্রহ্মা, বিষ্ণু, ব্যাসদেব, মার্কণ্ডেয়, অঙ্গিরা, তন্ডী ও মহাদেবজী মিলে অষ্টাদশ পুরাণ রচনা করেছেন।
📚প্রমাণ সংগ্রহ–
১.মন্বন্তরেষু সর্বেষু দ্বাপরে দ্বাপরে যুগে।
প্রাদুঃকরোতি ধর্মার্থী পুরাণানি যথাবিধি ॥
দ্বাপরে দ্বাপরে বিষ্ণু্যাসরূপেণ সর্ব্বদা।
বেদমেকং স ৰহুধা কুরুতে হিতকাম্যয়া ॥
দেবীভাগবত-১/৩/১৮-১৯
২.কল্পনাম্না পুরাণং চ মহাদেবেন নির্মিত।
অষ্টাদশপুরাণানি নির্মিতানি শিবাত্মনা॥
দ্বাপরান্তে চ ভগবন্ব্যাসঃ সত্যবতীসুতঃ।
তান্যেব জনয়ামাস লোকমঙ্গলহেতবে॥
ভবিষ্য০, প্রতি০, চতুর্থ খ০, অধ্যায়-২৫ শ্লোক-২২১,২২২
৩.ব্যাসেন তত্তু সংক্ষিপ্তং চতুর্বিংশৎসহস্রকম্।
শিবপুরাণ বায়ুসংহিতা [অ০] ১ শ্লোক-৫৮
৪.যত্তন্মুখং মহাবাহো পঞ্চমং লোকবিশ্রুতম্।
অষ্টাদশপুরাণানি সেতিহাসানি ভারত ॥
ভবিষ্য০ ব্রাহ্মপর্ব ১ অধ্যায় ২, শ্লোক ৫৬।
৫.অষ্টাদশপুরাণানি কেন প্রোক্তানি কি ফলম্ ।
ব্রুত মে বিদুষাং শ্রেষ্ঠা বেদশাস্ত্রপরায়ণাঃ ॥৮
ইতি শ্রুত্বা বচো রম্যং বিদ্বাংসঃ শাস্ত্রকোবিদাঃ ।
অব্রুবন্বচনং রম্যং কৃষ্ণাংশং সর্বধর্মগম্ ॥৯
পরাশরেণ রচিতং পুরাণং বিষ্ণুদৈবতম্ ।
শিবেন রচিতং স্কান্দং পাদ্যং ব্রহ্মমুখোদ্ভবম্ ॥১০
শুকপ্রোক্তং ভাগবতং ব্রাহ্মং বৈ ব্রহ্মণা কৃতম্ ।
গারুড়ং হরিণা প্রোক্তং ষড্ বৈ সাত্ত্বিক্রসম্ভবাঃ ॥১১
মৎস্যঃ কূর্মো নৃসিংহচ বামনঃ শিল এব চ ।
বায়ুরেতৎপুরাণানি ব্যাসেন রচিতানি বৈ ॥১২
রাজসাঃ ষট্ স্মৃতা বীর কর্মকাণ্ডময়া ভুবি ।
মার্কণ্ডেয়ং চ বারাহং মার্কণ্ডেয়ন নির্মিতম্ ॥১৩
আগ্নেয়মঙ্গিরাশ্চৈব জনয়ামাস চোত্তমম্ ।
লিঙ্গব্রহ্মাণ্ডকে চাপি তণ্ডিনা রচিতে শুভে ॥
মহাদেবেন লোকার্থে ভবিষ্যং রচিতং শুভম্ ॥১৪
ভবিষ্য০ প্রতিসর্গ০ ৩ অধ্যায় ২৮, শ্লোক ৮-১৪
৬.চতুষ্টয়েন ভেদেন সংহিতানামিদং মুনে॥
বিষ্ণু০ পু০ -৩/৬/১৯
৭.পুলস্ত্যেন যদুক্তং তে সর্বমেতদ্ভবিষ্যতি ।
অথ তস্য পুলস্ত্যস্য বসিষ্ঠস্য চ ধীমতঃ ॥
প্রসাদাদ্বৈষ্ণবং চক্রে পুরাণং বৈ পরাশরঃ ।
লিঙ্গ০ পূর্বভাগ-৬৫/১২০-১২১
৮.অষ্টাদশ পুরাণানি কৃত্বা সত্যবতীসুতঃ ।
ভারতাখ্যানমতুলং চক্রে তদুপবৃংহিতম্ ॥
দেবীভাগবত-১/৩/১৭
১.মন্বন্তরেষু সর্বেষু দ্বাপরে দ্বাপরে যুগে।
প্রাদুঃকরোতি ধর্মার্থী পুরাণানি যথাবিধি ॥
দ্বাপরে দ্বাপরে বিষ্ণু্যাসরূপেণ সর্ব্বদা।
বেদমেকং স ৰহুধা কুরুতে হিতকাম্যয়া ॥
দেবীভাগবত-১/৩/১৮-১৯
২.কল্পনাম্না পুরাণং চ মহাদেবেন নির্মিত।
অষ্টাদশপুরাণানি নির্মিতানি শিবাত্মনা॥
দ্বাপরান্তে চ ভগবন্ব্যাসঃ সত্যবতীসুতঃ।
তান্যেব জনয়ামাস লোকমঙ্গলহেতবে॥
ভবিষ্য০, প্রতি০, চতুর্থ খ০, অধ্যায়-২৫ শ্লোক-২২১,২২২
৩.ব্যাসেন তত্তু সংক্ষিপ্তং চতুর্বিংশৎসহস্রকম্।
শিবপুরাণ বায়ুসংহিতা [অ০] ১ শ্লোক-৫৮
৪.যত্তন্মুখং মহাবাহো পঞ্চমং লোকবিশ্রুতম্।
অষ্টাদশপুরাণানি সেতিহাসানি ভারত ॥
ভবিষ্য০ ব্রাহ্মপর্ব ১ অধ্যায় ২, শ্লোক ৫৬।
৫.অষ্টাদশপুরাণানি কেন প্রোক্তানি কি ফলম্ ।
ব্রুত মে বিদুষাং শ্রেষ্ঠা বেদশাস্ত্রপরায়ণাঃ ॥৮
ইতি শ্রুত্বা বচো রম্যং বিদ্বাংসঃ শাস্ত্রকোবিদাঃ ।
অব্রুবন্বচনং রম্যং কৃষ্ণাংশং সর্বধর্মগম্ ॥৯
পরাশরেণ রচিতং পুরাণং বিষ্ণুদৈবতম্ ।
শিবেন রচিতং স্কান্দং পাদ্যং ব্রহ্মমুখোদ্ভবম্ ॥১০
শুকপ্রোক্তং ভাগবতং ব্রাহ্মং বৈ ব্রহ্মণা কৃতম্ ।
গারুড়ং হরিণা প্রোক্তং ষড্ বৈ সাত্ত্বিক্রসম্ভবাঃ ॥১১
মৎস্যঃ কূর্মো নৃসিংহচ বামনঃ শিল এব চ ।
বায়ুরেতৎপুরাণানি ব্যাসেন রচিতানি বৈ ॥১২
রাজসাঃ ষট্ স্মৃতা বীর কর্মকাণ্ডময়া ভুবি ।
মার্কণ্ডেয়ং চ বারাহং মার্কণ্ডেয়ন নির্মিতম্ ॥১৩
আগ্নেয়মঙ্গিরাশ্চৈব জনয়ামাস চোত্তমম্ ।
লিঙ্গব্রহ্মাণ্ডকে চাপি তণ্ডিনা রচিতে শুভে ॥
মহাদেবেন লোকার্থে ভবিষ্যং রচিতং শুভম্ ॥১৪
ভবিষ্য০ প্রতিসর্গ০ ৩ অধ্যায় ২৮, শ্লোক ৮-১৪
৬.চতুষ্টয়েন ভেদেন সংহিতানামিদং মুনে॥
বিষ্ণু০ পু০ -৩/৬/১৯
৭.পুলস্ত্যেন যদুক্তং তে সর্বমেতদ্ভবিষ্যতি ।
অথ তস্য পুলস্ত্যস্য বসিষ্ঠস্য চ ধীমতঃ ॥
প্রসাদাদ্বৈষ্ণবং চক্রে পুরাণং বৈ পরাশরঃ ।
লিঙ্গ০ পূর্বভাগ-৬৫/১২০-১২১
৮.অষ্টাদশ পুরাণানি কৃত্বা সত্যবতীসুতঃ ।
ভারতাখ্যানমতুলং চক্রে তদুপবৃংহিতম্ ॥
দেবীভাগবত-১/৩/১৭
🖋️প্রিয়রত্ন বিদ্যার্থী
©️অমৃতস্য পুত্রাঃ
©️অমৃতস্য পুত্রাঃ