ষড়দর্শনের ভাষ্যকার ও টীকাকারগণ

 ষড়দর্শনের ভাষ্যকার ও টীকাকারগণ


ন্যায়দর্শন 
মহর্ষি গৌতম ন্যায়দর্শনের প্রণেতা

১. বাৎসায়ন - ন্যায়দর্শনের বিস্তৃত ভাষ্যকার

২. উদ্যোতকর  (৬ষ্ঠ শতাব্দী ইং) - ন্যায়বার্তিক

৩. বাচস্পতি মিশ্র  (৯ম শতাব্দী ইং) - ন্যায়বার্তিকের তাৎপর্যটীকা

৪. জয়ন্ত ভট্ট (৯ম শতাব্দী ইং) - ন্যায়মঞ্জরী

৫. ভাসর্বজ্ঞ (৯ম শতাব্দী ইং) - ন্যায়সার

৬. উদয়নাচার্য (১০ম শতাব্দী ইং) – ন্যায়কুসুমাঞ্জলী এবং আত্মতত্ত্ববিবেক

৭. গঙ্গেশ (১৩শ শতাব্দী ইং) - তত্ত্বচিন্তামণি

বৈশেষিক দর্শন
মহর্ষি কণাদ বৈশেষিক দর্শনের প্রণেতা

১. প্রশস্তপাদ (খ্রীস্টপূর্ব দ্বিতীয় শতাব্দী) - পদার্থ-ধর্ম-সংগ্রহ। এর প্রসিদ্ধ নাম "প্রশস্তপদভাষ্য"

২. ব্যোমশিবাচার্য - (১০ম শতাব্দী ইং) - প্রশস্তুপাদ ভাষ্যের ওপর টীকা ব্যোমবতী।

৩. উদয়নাচার্য- (১০ম শতাব্দী ইং) - প্রশস্ত পাদ ভাষ্যের ব্যাখ্যা কিরণাবলী।

৪) শ্রীধরাচার্য (১০ম শতাব্দী ইং)- প্রশস্তপাদ ভাষ্যের টীকা "ন্যায়কন্দলী"।

৫) বল্লভাচার্য (দ্বাদশ শতাব্দী ইং০) – ন্যায়- লীলাবতী

৬) শিবাদিত্য মিশ্র (দশম শতাব্দী ইং) - সপ্ত পদার্থী

৭) শংকর মিশ্র (পঞ্চদশ শতাব্দী ইং) - বৈশেষিক দর্শনের সূত্রের ওপর টীকা "উপস্কার" এবং প্রশস্তপাদ ভাষ্যের ব্যাখ্যা "কণাদ রহস্য"।

৮) বিশ্বনাথ ন্যায়পঞ্চানন (সপ্তদশ শতাব্দী ইং) - "ভাষা পরিচ্ছেদ" এবং এর টীকা "ন্যায় সিদ্ধান্ত মুক্তাবলী" আর ন্যায়দর্শনের ব্যাখ্যা "ন্যায়সূত্রবৃত্তি"।

৯) অন্নং ভট্ট - (সপ্তদশ শতাব্দী ইং) - তর্কসংগ্রহ

সাংখ্য দর্শন 
প্রণেতা কপিল মুনি। 
উনার অন্য একটি রচনা হলো "তত্ত্বসমাস"।

১) পঞ্চশিখ - "ষষ্টিতন্ত্র"। চীনি পুস্তকের অনুসারে এতে মোট ষাট হাজার শ্লোক ছিল।

২) ঈশ্বরকৃষ্ণ - (১ম শতাব্দী ইং) - সাংখ্যকারিকা। ইহাতে সাংখ্যসিদ্ধান্তকে সংক্ষেপে সুন্দর করে বর্ণনা করা হয়েছে। 

৩) বিজ্ঞানভিক্ষু - (ষোড়শ শতাব্দী ইং) 

(ক) সাংখ্যসূত্রের উপর "সাংখ্যপ্রবচনভাষ্য"।

(খ) যোগদর্শনের উপর "যোগবার্তিক"।

(গ) বেদান্তসূত্রের উপর " বিজ্ঞানামৃতভাষ্য।

এছাড়াও তিনি "সাংখ্যসার" এবং "যোগসার-সংগ্রহ" গ্রন্থ রচনা করেছেন।

যোগদর্শন
প্রণেতা মহর্ষি পতঞ্জলি

১) মহর্ষি ব্যাস - যোগসূত্রের উপর ভাষ্য করেছেন যা "ব্যাস ভাষ্য" নামে পরিচিত।

২) বাচস্পতি মিশ্র- ব্যাসভাষ্যের ব্যাখ্যা "তত্ত্ব-বৈশারদী"

৩) বিজ্ঞান ভিক্ষু - যোগবার্তিক ও যোগসংগ্রহ

৪) রাঘবানন্দ সরস্বতী - বাসস্পতি মিশ্রের তত্ত্ব-বৈশারদী গ্রন্থের টীকা "পাতঞ্জল রহস্য"

৫) হরিহরানন্দ আনন্দ - ব্যাসভাষ্যের টীকা "ভাস্বতী"

৬) ভোজ - যোগসূত্রের টীকা " রাজমার্তণ্ড" বা "ভোজবৃত্তি"।

৭) রামানন্দ যতি- "মণিপ্রভা"

৮) অনন্ত পণ্ডিত - "যোগচন্দ্রিকা"

৯) সদাশিবেন্দ্র সরস্বতী - "যোগসুধাকর"

১০) নাগেশভট্ট - যোগসূত্রের "লঘ্বী"এবং "বৃহতী" নামক বৃত্তি।

মীমাংসা দর্শন 
মীমাংসা সূত্রের রচয়িতা মহর্ষি জৈমিনি

১) বৌধায়ন মুনি - মীমাংসা সূত্রের ওপর বিস্তৃত ভাষ্য করেছিলেন। ভাষ্যের নাম "কৃতকোটি ভাষ্য"।  কিন্তু এখন তা আর পাওয়া যায় না। [ প্রপঞ্চহৃদয় নামক গ্রন্থ হতে এই কথাটি জানা যায় ]

২) আচার্য উপবর্ষ - মীমাংসা সূত্রের ওপর বৃত্তিকার। এটিও অপ্রাপ্য।

৩) শবর স্বামী - তিনি সম্পূর্ণ মীমাংসা দর্শনের উপর প্রামানিক ভাষ্য লিখেছেন।

মীমাংসা দর্শনের দুইজন প্রসিদ্ধ আচার্য্য কুমারিল ভট্ট এবং প্রভাকর মিশ্র (গুরু)- এদের নামে দুটি মত প্রচলিত হয় ভাট্টমত ও গুরুমত। এদের আচার্য্য হলেন - (ক)ভাট্ট মতের আচার্য্যবৃন্দ - 

১) কুমারিল ভট্ট (৬০০ খ্রীস্টাব্দ)

- শ্লোকবার্তিক

- তন্ত্রবার্তিক 

- টুপটীকা

২) মণ্ডনমিশ্র  

- বিধিবিবেক 

- ভাবনা-বিবেক

- বিভ্রম - বিবেক 

- মীমাংসা- সুত্রানুক্রমনী

৩) বাচস্পতি মিশ্র

-ন্যায়কারিকা

- তত্ত্ববিন্দু

৪) পার্থসারথি মিশ্র

- তর্করত্ন

- ন্যায়রত্নমালা

- ন্যায়রত্নাকর

- শাস্ত্রদীপিকা

৫) মাধবাচার্য

- ন্যায়মালাবিস্তার

- সেশ্বরমীমাংসা

৬) খণ্ডনদেব মিশ্র

- ভাট্ট কৌস্তুভ

- ভাট্টদীপিকা

- ভাট্টরহস্য

খ. গুরুমাত

১. প্রভাকর মিশ্র

শবর ভাষ্যের উপর দুটি টীকা লিখেছেন 

- বৃহতী

- লঘ্বী

২. ভবনাথ

নয়বিবেক 

৩)নন্দীস্বর - প্রভাকর বিজয়

৪) রামানুজাচার্য- তন্ত্ররহস্য

বেদান্ত-দর্শন 
প্রণেতা মহর্ষি ব্যাসদেব

বেদান্তসূত্রকে ব্রহ্মসূত্র বলা হয়। ব্রহ্মসূত্রের প্রমুখ ভাষ্যকারগণ -

১) শংকরাচার্য - শারীরক ভাষ্য, মত - নির্বিশেষ অদ্বৈতবাদ

২) রামানুজাচার্য - (১১৪০ ইং)- শ্রীভাষ্য, মত- বিশিষ্টাদ্বৈতবাদ

৩) মধ্বাচার্য (আনন্দতীর্থ) (১২৩৮ ইং) - পূর্ণপ্রজ্ঞভাষ্য,
মত - দ্বৈতবাদ

৪) নিম্বার্ক (১২৫০ ইং) - বেদান্তপারিজাত, মত - দ্বৈতাদ্বৈত

৬) বল্লভাচার্য-(১৪৭৯ ইং) - অনুভাষ্য, মত - শুদ্ধাদ্বৈত

অনান্য আচার্যবৃন্দ

১. মন্ডনমিশ্র (৮ম শতাব্দী ইং) - স্ফোটসিদ্ধি, এটি স্ফোটসিদ্ধান্ত বিষয়ক গ্রন্থ।

২. বাচস্পতি মিশ্র - ব্রহ্মসূত্রের ভাষ্যের ওপর "ভামতী" নামক টীকা।

৩. মহাকবি শ্রীহর্ষ - খণ্ডনখণ্ডখাদ্য

৪. চিত্তসুখাচার্য (দ্বাদশ শতাব্দী ইং) - তত্ত্বদীপিকা (প্রসিদ্ধ নাম চিৎসুখী)

৫. বিদ্যারণ্য (মাধবাচার্য)- পঞ্চদশী

৬. মধুসুদন সরস্বতী (ষোড়শ শতাব্দী ইং)-অদ্বৈতসিদ্ধি

৭. অপ্পয় দীক্ষিত - (ক) কল্পতরু-পরিমল

খ) সিদ্ধান্ত-লেশ-সংগ্রহ

৮. ধর্মরাজাধ্বরীন্দ্র - বেদান্ত-পরিভাষা

৯. সদানন্দ - বেদান্তসার

১০. গৌড়পাদ - মান্ডুক্যকারিকা

লেখক - ড. কপিলদেব দ্বিবেদী
অনুবাদক : বাঁধন চক্রবর্তী (সদস্য, অমৃতস্য পুত্রাঃ)
©️অমৃতস্য পুত্রাঃ

একটি মন্তব্য পোস্ট করুন

Please Select Embedded Mode To Show The Comment System.*

নবীনতর পূর্বতন