ষড়দর্শনের ভাষ্যকার ও টীকাকারগণ
ন্যায়দর্শন
মহর্ষি গৌতম ন্যায়দর্শনের প্রণেতা
১. বাৎসায়ন - ন্যায়দর্শনের বিস্তৃত ভাষ্যকার
২. উদ্যোতকর (৬ষ্ঠ শতাব্দী ইং) - ন্যায়বার্তিক
৩. বাচস্পতি মিশ্র (৯ম শতাব্দী ইং) - ন্যায়বার্তিকের তাৎপর্যটীকা
৪. জয়ন্ত ভট্ট (৯ম শতাব্দী ইং) - ন্যায়মঞ্জরী
৫. ভাসর্বজ্ঞ (৯ম শতাব্দী ইং) - ন্যায়সার
৬. উদয়নাচার্য (১০ম শতাব্দী ইং) – ন্যায়কুসুমাঞ্জলী এবং আত্মতত্ত্ববিবেক
৭. গঙ্গেশ (১৩শ শতাব্দী ইং) - তত্ত্বচিন্তামণি
বৈশেষিক দর্শন
মহর্ষি কণাদ বৈশেষিক দর্শনের প্রণেতা
১. প্রশস্তপাদ (খ্রীস্টপূর্ব দ্বিতীয় শতাব্দী) - পদার্থ-ধর্ম-সংগ্রহ। এর প্রসিদ্ধ নাম "প্রশস্তপদভাষ্য"
২. ব্যোমশিবাচার্য - (১০ম শতাব্দী ইং) - প্রশস্তুপাদ ভাষ্যের ওপর টীকা ব্যোমবতী।
৩. উদয়নাচার্য- (১০ম শতাব্দী ইং) - প্রশস্ত পাদ ভাষ্যের ব্যাখ্যা কিরণাবলী।
৪) শ্রীধরাচার্য (১০ম শতাব্দী ইং)- প্রশস্তপাদ ভাষ্যের টীকা "ন্যায়কন্দলী"।
৫) বল্লভাচার্য (দ্বাদশ শতাব্দী ইং০) – ন্যায়- লীলাবতী
৬) শিবাদিত্য মিশ্র (দশম শতাব্দী ইং) - সপ্ত পদার্থী
৭) শংকর মিশ্র (পঞ্চদশ শতাব্দী ইং) - বৈশেষিক দর্শনের সূত্রের ওপর টীকা "উপস্কার" এবং প্রশস্তপাদ ভাষ্যের ব্যাখ্যা "কণাদ রহস্য"।
৮) বিশ্বনাথ ন্যায়পঞ্চানন (সপ্তদশ শতাব্দী ইং) - "ভাষা পরিচ্ছেদ" এবং এর টীকা "ন্যায় সিদ্ধান্ত মুক্তাবলী" আর ন্যায়দর্শনের ব্যাখ্যা "ন্যায়সূত্রবৃত্তি"।
৯) অন্নং ভট্ট - (সপ্তদশ শতাব্দী ইং) - তর্কসংগ্রহ
সাংখ্য দর্শন
প্রণেতা কপিল মুনি।
উনার অন্য একটি রচনা হলো "তত্ত্বসমাস"।
১) পঞ্চশিখ - "ষষ্টিতন্ত্র"। চীনি পুস্তকের অনুসারে এতে মোট ষাট হাজার শ্লোক ছিল।
২) ঈশ্বরকৃষ্ণ - (১ম শতাব্দী ইং) - সাংখ্যকারিকা। ইহাতে সাংখ্যসিদ্ধান্তকে সংক্ষেপে সুন্দর করে বর্ণনা করা হয়েছে।
৩) বিজ্ঞানভিক্ষু - (ষোড়শ শতাব্দী ইং)
(ক) সাংখ্যসূত্রের উপর "সাংখ্যপ্রবচনভাষ্য"।
(খ) যোগদর্শনের উপর "যোগবার্তিক"।
(গ) বেদান্তসূত্রের উপর " বিজ্ঞানামৃতভাষ্য।
এছাড়াও তিনি "সাংখ্যসার" এবং "যোগসার-সংগ্রহ" গ্রন্থ রচনা করেছেন।
যোগদর্শন
প্রণেতা মহর্ষি পতঞ্জলি
১) মহর্ষি ব্যাস - যোগসূত্রের উপর ভাষ্য করেছেন যা "ব্যাস ভাষ্য" নামে পরিচিত।
২) বাচস্পতি মিশ্র- ব্যাসভাষ্যের ব্যাখ্যা "তত্ত্ব-বৈশারদী"
৩) বিজ্ঞান ভিক্ষু - যোগবার্তিক ও যোগসংগ্রহ
৪) রাঘবানন্দ সরস্বতী - বাসস্পতি মিশ্রের তত্ত্ব-বৈশারদী গ্রন্থের টীকা "পাতঞ্জল রহস্য"
৫) হরিহরানন্দ আনন্দ - ব্যাসভাষ্যের টীকা "ভাস্বতী"
৬) ভোজ - যোগসূত্রের টীকা " রাজমার্তণ্ড" বা "ভোজবৃত্তি"।
৭) রামানন্দ যতি- "মণিপ্রভা"
৮) অনন্ত পণ্ডিত - "যোগচন্দ্রিকা"
৯) সদাশিবেন্দ্র সরস্বতী - "যোগসুধাকর"
১০) নাগেশভট্ট - যোগসূত্রের "লঘ্বী"এবং "বৃহতী" নামক বৃত্তি।
মীমাংসা দর্শন
মীমাংসা সূত্রের রচয়িতা মহর্ষি জৈমিনি
১) বৌধায়ন মুনি - মীমাংসা সূত্রের ওপর বিস্তৃত ভাষ্য করেছিলেন। ভাষ্যের নাম "কৃতকোটি ভাষ্য"। কিন্তু এখন তা আর পাওয়া যায় না। [ প্রপঞ্চহৃদয় নামক গ্রন্থ হতে এই কথাটি জানা যায় ]
২) আচার্য উপবর্ষ - মীমাংসা সূত্রের ওপর বৃত্তিকার। এটিও অপ্রাপ্য।
৩) শবর স্বামী - তিনি সম্পূর্ণ মীমাংসা দর্শনের উপর প্রামানিক ভাষ্য লিখেছেন।
মীমাংসা দর্শনের দুইজন প্রসিদ্ধ আচার্য্য কুমারিল ভট্ট এবং প্রভাকর মিশ্র (গুরু)- এদের নামে দুটি মত প্রচলিত হয় ভাট্টমত ও গুরুমত। এদের আচার্য্য হলেন - (ক)ভাট্ট মতের আচার্য্যবৃন্দ -
১) কুমারিল ভট্ট (৬০০ খ্রীস্টাব্দ)
- শ্লোকবার্তিক
- তন্ত্রবার্তিক
- টুপটীকা
২) মণ্ডনমিশ্র
- বিধিবিবেক
- ভাবনা-বিবেক
- বিভ্রম - বিবেক
- মীমাংসা- সুত্রানুক্রমনী
৩) বাচস্পতি মিশ্র
-ন্যায়কারিকা
- তত্ত্ববিন্দু
৪) পার্থসারথি মিশ্র
- তর্করত্ন
- ন্যায়রত্নমালা
- ন্যায়রত্নাকর
- শাস্ত্রদীপিকা
৫) মাধবাচার্য
- ন্যায়মালাবিস্তার
- সেশ্বরমীমাংসা
৬) খণ্ডনদেব মিশ্র
- ভাট্ট কৌস্তুভ
- ভাট্টদীপিকা
- ভাট্টরহস্য
খ. গুরুমাত
১. প্রভাকর মিশ্র
শবর ভাষ্যের উপর দুটি টীকা লিখেছেন
- বৃহতী
- লঘ্বী
২. ভবনাথ
নয়বিবেক
৩)নন্দীস্বর - প্রভাকর বিজয়
৪) রামানুজাচার্য- তন্ত্ররহস্য
বেদান্ত-দর্শন
প্রণেতা মহর্ষি ব্যাসদেব
বেদান্তসূত্রকে ব্রহ্মসূত্র বলা হয়। ব্রহ্মসূত্রের প্রমুখ ভাষ্যকারগণ -
১) শংকরাচার্য - শারীরক ভাষ্য, মত - নির্বিশেষ অদ্বৈতবাদ
২) রামানুজাচার্য - (১১৪০ ইং)- শ্রীভাষ্য, মত- বিশিষ্টাদ্বৈতবাদ
৩) মধ্বাচার্য (আনন্দতীর্থ) (১২৩৮ ইং) - পূর্ণপ্রজ্ঞভাষ্য,
মত - দ্বৈতবাদ
৪) নিম্বার্ক (১২৫০ ইং) - বেদান্তপারিজাত, মত - দ্বৈতাদ্বৈত
৬) বল্লভাচার্য-(১৪৭৯ ইং) - অনুভাষ্য, মত - শুদ্ধাদ্বৈত
অনান্য আচার্যবৃন্দ
১. মন্ডনমিশ্র (৮ম শতাব্দী ইং) - স্ফোটসিদ্ধি, এটি স্ফোটসিদ্ধান্ত বিষয়ক গ্রন্থ।
২. বাচস্পতি মিশ্র - ব্রহ্মসূত্রের ভাষ্যের ওপর "ভামতী" নামক টীকা।
৩. মহাকবি শ্রীহর্ষ - খণ্ডনখণ্ডখাদ্য
৪. চিত্তসুখাচার্য (দ্বাদশ শতাব্দী ইং) - তত্ত্বদীপিকা (প্রসিদ্ধ নাম চিৎসুখী)
৫. বিদ্যারণ্য (মাধবাচার্য)- পঞ্চদশী
৬. মধুসুদন সরস্বতী (ষোড়শ শতাব্দী ইং)-অদ্বৈতসিদ্ধি
৭. অপ্পয় দীক্ষিত - (ক) কল্পতরু-পরিমল
খ) সিদ্ধান্ত-লেশ-সংগ্রহ
৮. ধর্মরাজাধ্বরীন্দ্র - বেদান্ত-পরিভাষা
৯. সদানন্দ - বেদান্তসার
১০. গৌড়পাদ - মান্ডুক্যকারিকা
লেখক - ড. কপিলদেব দ্বিবেদী
অনুবাদক : বাঁধন চক্রবর্তী (সদস্য, অমৃতস্য পুত্রাঃ)
©️অমৃতস্য পুত্রাঃ